একমুঠো খাবারের জন্য
- সুমন মাহমুদ ০৯-০৫-২০২৪

চেয়ে দেখ ঐ রাস্তার মানুষগুলোর দিকে
তাকিয়ে আছে পরে থাকা খাবারের দিকে।
তবুও খাবার পাচ্ছে না তারা
অনাহারে দিন কাটাচ্ছে সর্বদা।

একমুঠো খাবারের জন্য জীবন ধরেছে বাজী
এটাইকি আমার দেশ নাকি এটাই গনতন্ত্র?
একমুঠো খাবার পেলে তারাইতো খুশি
আর কিছু চায় না তারা সুধুই মুখের হাসি।

রাস্তার পাশে শুয়ে আছে তারা এক সারিতে
গিয়ে দেখ, নিউমার্কেট ফার্মগেটের ফুটপাতে।
তাদের কারনে ব্লগ হয়েছে রাস্তার ফুটপাত গুলি
ফুটপাত দিয়ে চলতে গেলে কানে বাজে তাদের বুলি।

রাস্তা দিয়ে হেটে যাচ্ছিলো ধনী ব্যক্তিত্ব
পা ধরি বাবা খেতে দাও তোমার রাজেত্বে।
কি বলিলি তুই? মারবো শালা লাথ্থি
এই কথা বলে চলে গেলো সেই ধনী ব্যক্তি।

আজ তো বাঙলা স্বাধীন নয়,
স্বাধীন হবে সেদিন যেদিন,
১৬ কোটি মানুষ খাবার পাবে
অনাহারে থাকবে না যেদিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।